কাতার আইডি চেক | অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম - Qatar ID Check

কাতার আইডি চেক | অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম - Qatar ID Check

প্রিয় বন্ধুরা, আজকের নিবন্ধের শিরোনামে রয়েছে "কাতার আইডি চেক"। এখান থেকে জেনে নিন কাতার এর আইডি চেক করার সঠিক নিয়ম। প্রবাসীদের জন্য কাতার আইডি চেক বা যাচাই করা খুবই গুরুত্বপূর্ণ।


কাতার আইডি কি? 

যারা কাতারের নাগরিক নয়, তাদেরকে অবশ্যই কাতার আইডি করতে হয়। অর্থাৎ যারা প্রবাসী রয়েছেন তাদের কাছে কাতার আইডি কার্ড থাকা আবশ্যিক। অন্যথায় জরিমানা গুনতে হতে পারে। 

বাংলাদেশে যেমন NID Card রয়েছে, তেমনি কাতারের সরকার প্রবাসীদের জন্য কাতার আইডি চালু করেছে। কাতার আইডি হল প্রবাসীদের জন্য একটি সনদপত্র যা তাদের বৈধতা নিশ্চিত করে।

কাতার আইডি চেক করার নিয়ম ২০২৩

বন্ধুরা, কাতার আইডি চেক করা খুবই সহজ। মাত্র ৫ মিনিটেই Qatar I'D Check করে নিতে পারবেন। তবে মাথায় রাখবেন কাতার আইডি চেক করার দুটি নিয়ম রয়েছে। 

১/ আপনি যদি নতুন কাতার আইডি বানিয়ে থাকেন এবং এটি চেক করতে চান, তাহলে আপনার পাসপোর্ট নাম্বার প্রয়োজন হবে। উপরের পিকচারে দেখুন দুটি বিত্ত অপশন হিসেবে আছে। 


২/ ইতিমধ্যে যদি আপনি আপনার কাতার আইডি রিনিউ করতে দিয়ে থাকেন এবং তা চেক করতে চান। তাহলে আপনার QID নাম্বার লাগবে। যেটি আপনার পুরাতন কাতার আইডি"তে থাকবে। 

বন্ধুরা, নিচে দুটি নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে:

অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম ২০২৩

কাতার আইডি চেক করার জন্য প্রথমেই https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/services/inquiries/others/officialdocuments এই লিংক টি কপি করে আপনার ব্রাউজারে ভিজিট করে নিন। অথবা এখানে ক্লিক করে ভিজিট করুন। ভিজিটিং করার পর নিচের ছবির মতো একটি পেজ দেখতে পাবেন:

নিয়ম ১: এই পেজটিতে আসার পর দেখতে পাবেন QID Number, Passport Number, Nationality, Verified Number এবং Search রয়েছে। কাতার আইডি চেক করতে আপনি নতুন হলে প্রথমেই Passport Number সিলেক্ট করুন। 

এরপর Nationality তে ক্লিক করে Bangladesh বাছাই করে নিন। এরপর ছবিতে প্রদর্শিত নাম্বার টি নিচের বক্সে লিখে Search এ ক্লিক করুন৷ ব্যাস, এভাবেই যাচাই করে নিতে পারবেন আপনার নতুন কাতার আইডি। 


নিয়ম ২: যাদের কাতার আইডি রিনিউ করতে দিয়েছেন এবং অনলাইনে স্ট্যাটাস চেক করতে চান। তারা কাতার আইডি থেকে QID Number ব্যাবহার করতে হবে। এরজন্য উক্ত পেইজে QID Number সিলেক্ট করুন এবং প্রথম বক্সে নাম্বারটি লিখে একই নিয়মে সার্চ করে কাতার আইডি চেক কিরে নিন। 

বন্ধুরা, আশা করি আজকের নিবন্ধ থেকে জানতে পেরেছেন কাতার এর আইডি চেক করার সঠিক নিয়ম। ধন্যবাদ সবাইকে। 
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন