রোজা কত তারিখে ২০২৩ | দেখুন ২০২৩ সালের প্রথম রোজা কত তারিখে | সময়সূচি-Ramadan 2023

রোজা কত তারিখে ২০২৩ | দেখুন ২০২৩ সালের প্রথম রোজা কত তারিখে | সময়সূচি-Ramadan 2023

সকলের উপর শান্তি বর্শিত হুক। Welcome বন্ধুরা, আজকের শিরোনাম হলো "রোজা কত তারিখে ২০২৩"। তাই এখান থেকে জানতে পারবেন: ২০২৩ সালের প্রথম রোজা কত তারিখে অনুষ্ঠিত হবে। অর্থাৎ Ramadan 2023 এর সম্ভাব্য তারিখ। 

রোজা কত তারিখে ২০২৩ | দেখুন ২০২৩ সালের প্রথম রোজা কত তারিখে | Ramadan 2023

রোজার সময়সূচি ২০২৩ বাংলাদেশ

ইসলামিক ফাউন্ডেশন থেকে বাংলাদেশ রোজার সময়সূচি ২০২৩ শেয়ার করা হবে। প্রতিটি জেলার জন্য ইফতার এবং সেহরির সময়সূচি আপডেট করা হবে। ইসলামিক ফাউন্ডেশন থেকে ২০২৩ সালের রমজানের সময়সূচী প্রকাশিত হলে এখানে আপডেট পেয়ে যাবেন।

২০২৩ সালের প্রথম রোজা কত তারিখে?

বন্ধুরা, অনেকেই ২০২৩ সালের রমজান মাস কবে থেকে শুরু হবে তা অগ্রিম জেনে রাখতে চান। তবে যেহেতু ইসলামের প্রতিটি উৎসব বা ইবাদত চাঁদ দেখার উপর নির্ভরশীল। অর্থাৎ আরবি মাসের প্রতিটি তারিখ চাঁদ দেখার উপর নির্ভর করায় ১০০% সঠিক তারিখ অগ্রিম প্রকাশ করা যায় না। 


রোজা কত তারিখে ২০২৩, Ramadan Kareem 2023

তবে অবশ্যই সম্ভাব্য তারিখ শেয়ার করা যায়। বন্ধুরা, বাংলাদেশে ২০২৩ সালের প্রথম রোজা শুরু হতে পারে ২২ ই মার্চ রোজ বুধবার সন্ধ্যা থেকে। এবং শেষ হবার সম্ভাবনা রয়েছে ২০ এপ্রিল ২০২৩ রোজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত। 

---- তারিখ পরিবর্তিত হতে পারে।

রোজা সম্পর্কে বিস্তারিত তথ্য


রোজা একটি ফার্সি শব্দ যার অর্থ উপবাস। কুরআনের আরবি ভাষায় রোজা মানে হলো সাউম বা সাওম। যার বাংলা অর্থ আত্মনিয়ন্ত্রণ বা বিরত থাকা। ফারসি ভাষায় সিয়ামের প্রতিশব্দ হিসেবে রোজা ব্যবহৃত হয়, যা দক্ষিণ এশিয়ার অন্যান্য ভাষার মত কালক্রমে বাংলা ভাষাতেও শত শত বছর আগে থেকে এখন পর্যন্ত সাওম বা সিয়াম নামক ইসলামী উপবাস বোঝানোর জন্য সমধিকভাবে ব্যবহৃত হয়ে আসছে। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার,কামাচার, পাপাচার এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস ও অপ্রয়োজনীয় কাজ থেকে বিরত থাকার নাম সাওম বা রোজা
রোজার সময়সূচি ২০২৩, রমজান মোবারক পিকচার 2023
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন