সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ দুবাই, Sehri O Iftar Somoysuci in Dubai, UAE

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ দুবাই, Sehri O Iftar Somoysuci in Dubai, UAE

রমজান মাসে ধর্মপ্রাণ মুসলমানদের জন্য রোজা রাখা একটি ইবাদাত। যা সবাই সকলে আনন্দের সাথে পালন করে থাকে। United Arab Emirates, UAE বা দুবাই অবস্থিত প্রবাসী বাংলাদেশি"রা আনন্দের সাথে এই ইবাদত পালন করে। এখানে পেয়ে যাবেন সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ দুবাই। সেহরির শেষ সময় দুবাই।

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ দুবাই, Sehri O Iftar Somoysuci in Dubai, UAE

তাই দুবাই এর সেহরি ও ইফতারের সময়সূচি জানা খুবই উপকারী। এখানে প্রকাশ করা হয়েছে সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ দুবাই। নিচের ক্যালেন্ডার থেকে দুবাই এর সেহরি এবং ইফতারের সময়সূচি দেখে নিন। 

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ দুবাই, Sehri O Iftar Somoysuci in Dubai, UAE

সংযুক্ত আরব আমিরাত সেহরির ও ইফতারের সময়সূচি আবুধাবি:

আবুধাবিতে সেহরির শেষ সময় ২০২৩


Dubai, UAE Sehri iftar schedule:

🕚 Calendar Coming Soon...

আরো রয়েছে: কুয়েত রমজানের সময় সূচি

সেহরি ও ইফতার সম্পর্কে 

সেহরি বা সেহেরি বা সাহরী (আরবি: سحور‎, প্রতিবর্ণী. সুহুর, অনুবাদ 'ঊষার পূর্বের খাবার'‎; সেহেরী হিসেবেও উচ্চারিত হয়ে থাকে) হল মুসলিমদের দ্বারা গৃহীত ধর্মীয় ও ঐতিহ্যবাহী নাশতা খাবার, যা রমযান মাসে অথবা যে কোন দিন সাওম পালনের উদ্দেশ্যে ফজরের নামাজ বা ঊষার পূর্বে গ্রহণ করা হয়। এটি ইফতারের সমমানের একটি খাবার, যা সূর্যাস্তের পর রোজা ভাঙার জন্য খাওয়া হয। 

রোজা বা সাওম পালনের সময় সকালের নাশতা, দুপুরের খাবার ও রাতের খাবার এই তিন বেলার প্রচলিত খাবারকে সাহরী ও ইফতার এই দুইসময়ের খাবারে সীমাবদ্ধ করে নেয়া হয়। পাশাপাশি এ সময়ে ইফতারের পর রাতেও খাবার গ্রহণ করা যায়। বুখারী শরীফের হাদিসে আনাস ইবনে মালিক হতে বর্ণিত আছে নবী বলেছেন “তোমরা সেহরী গ্রহণ কর কেননা তা বরকতপূর্ণ খাবার।


ইফতার (আরবি: إفطار‎‎ ইফ্‌ত্বার্) হচ্ছে, রমযান মাসে মুসলিমগণ সারাদিন রোযা রাখার পর, সূর্যাস্তের সময় যে খাবার গ্রহণ করেন। রমজান মাসে সবাই একত্রে বসে ইফতার গ্রহণ করেন। খেজুর খাবার মাধ্যমে ইফতার শুরু করা সুন্নত। বাংলাদেশের বেশির ভাগ স্থানে পানি খাবার মাধ্যমে, আবার অনেক স্থানে ভেজা চাল মুখে দেবার মাধ্যমে ইফতারি শুরু করা হয়। বাংলাদেশের সর্বত্র রমজান মাসে সন্ধ্যায় মাগরিবের আগে বাজারে ইফতার বিক্রি হয়। ইফতারের খাবার হিসাবে পিঁয়াজু, খেজুর, বেগুনি, ছোলা, মুড়ি, হালিম, জিলাপি এসব জনপ্রিয়।
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন