মালয়েশিয়ার সোনার দাম ২০২৪ | ২২ ক্যারেট সোনার দাম জেনে নিন

মালয়েশিয়ার সোনার দাম ২০২৪ | ২২ ক্যারেট সোনার দাম জেনে নিন

বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সকলে ভালো আছেন। আপনারা হয়তো, মালয়েশিয়া সোনার সঠিক দাম খুঁজে পাওয়ার জন্য গুগলে সার্চ করেছেন। যদি মালয়েশিয়ায় ক্যারেট প্রতি স্বর্ণের রেট জানতে চান। তাহলে সঠিক জায়গায় এসেছেন। 

এখানে আপনাদের জন্য মালয়েশিয়া সোনার আপডেট দাম দেওয়া হয়েছে। আজকের নিবন্ধ থেকে ২০২৪ এর মালয়েশিয়া স্বর্ণের সর্বশেষ দাম পেয়ে যাবেন। তাই সঠিক তথ্য জানতে সম্পুর্ণ নিবন্ধ পাঠ করার পরামর্শ থাকছে। 

মালয়েশিয়া আজকের সোনার দাম ২০২৪
মালয়েশিয়া আজকের সোনার দাম

আপডেট তারিখ ২০২৪,

যদি আপনার মনে প্রশ্ন আসে। আজকে মালয়েশিয়া সোনার দাম কত? তাহলে নিচে থেকে উত্তর দেখে নিতে পারেন:

মালয়েশিয়া আজকের সোনার দাম জানুয়ারি ২০২৪

আজকে (২০২৪) মালয়েশিয়ায় স্বর্ণে কেরেট প্রতি গ্রামের দাম উল্লেখ করা হলোঃ
  • মালয়েশিয়ায় 24 ক্যারেট (Purity) প্রতি গ্রাম সোনার দাম 285.32 রিংগিত।
  • মালয়েশিয়া 22 ক্যারেট (Purity) প্রতি গ্রাম সোনার দাম 261.61 রিংগিত।
  • মালয়েশিয়ার 18 ক্যারেট (Purity) প্রতি গ্রাম স্বর্ণের দাম 213.99 রিংগিত। 
  • মালয়েশিয়ায় 14 ক্যারেট (Purity প্রতি গ্রাম সোনার দাম হলো 166.91 রিংগিত।
  • এবং মালয়েশিয়ার 10 ক্যারেট (Purity) প্রতি গ্রাম স্বর্ণের দাম 118.98 রিংগিত। 

স্বর্ণের বিভিন্ন ক্যারেট দিয়ে কি বুঝানো হয়?

স্বর্ণের বিভিন্ন ক্যারেট দিয়ে কি বুঝানো হয়
স্বর্ণ

বন্ধুরা, সোনার দাম বলতে গেলেই আমাদের বিভিন্ন কেরেট উল্লেখ করতে হয়। এবং ক্যারেট প্রতি স্বর্ণের দাম ভিন্ন হয়ে থাকে। আসলে ক্যারেট দিয়ে মূলত স্বর্ণের (Purity) বিষয়বস্তু বা বিশুদ্ধতা পরিমাপ করা হয়। অর্থাৎ 24 ক্যারেট, ২২ ক্যারেট, ১৮ কেরেট, ১৪ ক্যারেট এবং ১০ ক্যারেট দিয়ে সোনাটা কতটুকু খাঁটি বা বিশুদ্ধ হবে তাই বুঝানো হয়। ক্যারেট যত কম হবে স্বর্ণ তত কম খাঁটি পাবেন।


আরও সহজে বলতে গেলে, ২৪ ক্যারেট স্বর্ণকে বিশুদ্ধ স্বর্ণ বা ১০০ শতাংশ স্বর্ণ বলা হয়। ২৪ কেরেট সোনার মধ্যে স্বর্ণ ব্যতীত অন্যান্য ধাতু ব্যবহার করা হয়না। শুধুমাত্র স্বর্ণ দিয়েই এটি তৈরি হয়, তাই অন্যান্য কেরেটের চেয়ে এটি বেশি দামি হয়ে থাকে। এভাবেই স্বর্ণের ক্যারেট যত কমে সোনার দাম এবং বিশুদ্ধতা কমে আসে। সুতরাং আশা করছি, স্বর্ণের ক্যারেট সম্পর্কে বুঝাতে পেরেছি। 

১ ভরি সোনার দাম কত – মালয়েশিয়া সোনার দাম কত 2024

মালয়েশিয়ায় সোনার ক্যারেট এবং প্রতি ভরির দামঃ

১ ভরি সমান কত গ্রাম?

উত্তরঃ আন্তর্জাতিক পর্যায়ে সোনার পরিমাপের ক্ষেত্রে এক ভরি সমান ১১.৬৬ গ্রাম (প্রায়)। ভরির ক্ষুদ্রতম একক হলো রতি। ৬ রতি সম-ওজনে ১ আনা হয়  এবং ১৬ আনায় ১ ভরি সোনা হয়।

আমরা জানি, ২২ কেরেট প্রতি গ্রাম স্বর্ণ মালয়েশিয়ায় মূল্য হলো ২৫৮.৯৮ রিংগিত। এবং ১ ভরি স্বর্ণের ওজন হলো ১১.৬৬ গ্রাম (প্রায়)।

যেহেতু আজকের রেট অনুযায়ী ২২ কেরেট প্রতি গ্রাম স্বর্ণের মূল্য হচ্ছে ২৫৮.৯৮ রিংগিত। 

সেহেতু ১ ভরি সোনার দাম হবে (১১.৬৬x২৫৮.৯৮) রিংগিত = ৩০১৯.৭০ রিংগিত। 

অর্থাৎ ২২ ক্যারেট (বিশুদ্ধ) ১ ভরি মালয়েশিয়া সোনার দাম হলো ৩০১৯.৭০ রিংগিত। 

মনে রাখবেন ২৪ ক্যারেট স্বর্ণ গুনগত দিক দিয়ে সবচেয়ে দামী এবং বিশুদ্ধ। তবে এই সোনা চিকন চেইন বা গহনা বানানোর জন্য উপযুক্ত নয়। কারণ ২৪ ক্যারেট স্বর্ণ চকচকে, উজ্জ্বল, নিখুঁত এবং নরম হয়ে থাকে। চিকন গহনা ডিজাইনে এটি ভেঙ্গে যাবে, এটি মুলত কয়েন বা মোটা ধরনের দামী জিনিসে ব্যাবহার হয়ে থাকে।  

কোন ধরনের সোনা গহনা বা ব্যবহারের জন্য সবচেয়ে ভালো 

বিয়ের গহনা হাতের বালা বিয়ের সোনার রিং পিক
স্বর্ণের রিং weeding

বন্ধুরা ২২ ক্যারেট সোনা গহনা বা চেইন তৈরি এবং বিভিন্ন টুকটাক সখের কাজে ব্যবহার করলে। সবচেয়ে ভালো মানের হয়। গহনার জন্য এটি গুনগত দিক দিয়ে সবচেয়ে সেরা স্বর্ণ। 

শেষ কথা: বন্ধুগন, আজকের নিবন্ধের মধ্যে তুলে ধরেছি, মালয়েশিয়ায় আজকের সোনার দাম। মনে রাখবেন, টাকার রেটের মতো স্বর্ণের দামও কিন্তু প্রতিনিয়ত উঠানামা করে থাকে। তাই সোনার দাম সম্পর্কে সঠিক তথ্য পেতে প্রতিদিন গুগলে সার্চ করে দেখে নিতে পারেন।

আজ এখানে ২০২৪ সালের মালয়েশিয়ার স্বর্ণের সঠিক মূল্য শেয়ার করা হয়েছে। আশা করি মালয়েশিয়ার সোনার দাম সম্পর্কে সঠিক তথ্য দিতে পেরেছি। আজকের আর্টিকেল যদি আপনার কাছে ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন। এরকম আরও নিবন্ধ পেতে TakarRate.Com সাইটে নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ সবাইকে। 
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন